Skip to main content

অনলাইনে ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার নিয়ম ২০২৪

বাংলাদেশে ই পাসপোর্টের একটি অন্যতম সুবিধা হলো অনলাইনে সহজেই ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করা যায়। পূর্বে অনেকেই পাসপোর্টের জন্য আবেদন করার পর তার আবেদনের বর্তমান অবস্থায় কি সেটা নিয়ে উদ্বিগ্ন থাকতেন। আর এই বিষয়টির একটি পূর্নাঙ্গ সমাধান হচ্ছে ই পাসপোর্ট। প্রসঙ্গত আপনি যদি নিজে নিজেই আপনার ই পাসপোর্টের আবেদনের পূর্ণাঙ্গ গাইড লাইন চান তাহলে আমাদের এই পোস্টটি দেখতে পারেন : ১০ বছর মেয়াদি ই পাসপোর্টের আবেদন করার নিয়ম

ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক

ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার নিয়ম ২০২৪ :

একটা সময় পাসপোর্টের বর্তমান অবস্থা জানার জন্য দিনের পর দিন আঞ্চলিক পাসপোর্ট অফিসে ঘুরতে হত। ধরতে হত বিভিন্ন মাধ্যম, ব্যয় করতে হয় অর্থ। আর সময়ের অপচয় সহ অন্যন্য বিষয় গুলোত আছেই। তবে বর্তমানে দেশে ই পাসপোর্ট চালু হওয়ার ফলে খুব সহজেই ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করা যায়। এমনকি আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়েও আপনি এটি চেক করতে পারবেন। তাহলে আর কথা না বাড়িয়ে ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার ধাপ গুলো দেখে নেওয়া যাক।

উল্লেখ্য সফলভাবে ই পাসপোর্টের আবেদন, ছবি, ফিঙ্গার প্রিন্ট, চোখের আইরিশ এবং প্রয়োজনীয় সকল কাগজ পত্র জমা দেওয়ার পর আপনার পাসপোর্টের আবেদনটি কি অবস্থায় আছে তা যাচাই করতে পারবেন। 

ধাপ-০১ : 

ই পাসপোর্টের বর্তমান অবস্থা জানার জন্য প্রথমে আপনাকে ই-পাসপোর্টের অফিশিয়াল ওয়েবসাইট "https://www.epassport.gov.bd/" এ প্রবেশ করতে হবে। অত:পর ই পাসপোর্ট ওয়েবসাইটের হোম পেজ আপনার সামনে ওপেন হওয়ার পর মেনু আপশন থেকে CHECK STATUS -এ বাটনে ক্লিক করতে হবে। 

ধাপ-০২ :

এই পেজের ফর্মে ই পাসপোর্টের অনলাইন আবেদনের সময় প্রাপ্ত Online Registration ID (OID1000001234) অথবা কাগজ পত্র জমা দেওয়ার সময় প্রপ্ত ডেলিভারি স্লিপের Application ID (4000-100000000) এর যেকোন একটি পূরণ করতে হবে।

তারপর আপনার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম তারিখ দিয়ে I am human এ চেক দিয়ে দিতে হবে। এরপর অটোমেটিক ভাবে আপনি মানুষ কিনা সেটা ভারিফাই করা হবে৷ 

 ধাপ-০৩ :

চেক দেওয়ার পর অটোমেটিক ভাবে ফেরিফাই হয়ে গেলে Check বাটনে ক্লিক করতে হবে। এবার আপনার দেওয়ার সকল তথ্য সঠিক থাকলে আপনার ই পাসপোর্টের বর্তমান অবস্থা কি তা জানিয়ে দিবে।

ই পাসপোর্টের বর্তমান অবস্থায় বিভিন্ন ধরনের স্ট্যাটাস দেখাতে পারে৷ তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই এগুলো মূলত রেগুলার ধাপ। যা ২-৩ দিন পর পর এক ধাপ থেকে অন্য ধাপে পরিবর্তন হয়। ই পাসপোর্টের স্ট্যাটাস গুল সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী হলে এই পোস্টটি দেখতে পারেন : ই পাসপোর্টের স্ট্যাটাস 

ই পাসপোর্টের গুরুত্বপূর্ণ কিছু অবস্থা :

ই-পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার সময় যে গুরুত্বপূর্ন স্ট্যাটাস গুলোকে আপনার অবশ্যই বিবেচনায় নিতে হবে সে গুলো হলো:

Pending Backend Verification :

আপনার ই পাসপোর্টের বর্তমান অবস্থা যদি Pending Backend Verification দেখায় তাহলে বুঝবেন আপনি পাসপোর্ট অফিসে যে কাগজ পত্র গুলো জমা দিয়েছেন সেগুলো যাচাই বাছাই করা হচ্ছে। এই স্টেটাস মূলত ২ থেকে ৩ দিনের মধ্যেই পরিবর্তন হয়ে পরবর্তী ধাপে যাবে। কিন্তু যদি দেখেন এই স্টেটাস ২ থেকে ৩ দিনের মধ্যে পরিবর্তন হচ্ছে না তাহলে অবশ্যই আপনাকে পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করে এটি সমাধান করতে হবে।

Passport Ready for Issuance :

এই স্ট্যাটাসটি মূলত ডেলেভারি ডেটের সময় বা তার কাছাকাছি সময়ে দেখায়। এই স্ট্যাটাসের অর্থ হলো আপনার পাসপোর্টের যাবতীয় সকল পক্রিয়া সমাপ্ত হয়েছে। এবং পাসপোর্টটি রিতরণের জন্য রেডি। আপনি এখন যে কোনদিন অফিস চলাকালীন সময়ে আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্টটি সংগ্রহ করতে পারবেন।

Sent for Rework :

ই পাসপোর্ট আবেদনের সবচেয়ে বাজে স্ট্যাটাসটি হলো এটি। আপনার পাসপোর্টের অবস্থা চেক করার সময় যদি এটি শো করে তখন বুঝবেন আপনার আবেদনটি এই মহূর্তে স্থগিত রয়েছে। কারণ আপনার আবেদনের সাথে আপনি যে কাগজ পত্র জমা দিয়েছেন তার মিল নেই। বা আবেদনের জন্ম তারিখের সাথে জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের মিল নেই। অথবা আপনার পুলিশ পুলিশ তদন্ত রিপোর্ট সন্তোষ জনক নয়। এই ক্ষেত্রে সরাসরি আপনাকে পাসপোর্ট অফিসে গিয়ে তাদের সাথে কথা বলে এটির সমাধাণ করার চেষ্টা করতে হবে।

শেষ কথা :

ই পাসপোর্ট বলেন বা পাসপোর্টই বলে এটি হলো একজন ব্যক্তির সনাক্তকরণ পরিচায়ক। তাই ই পাসপোর্টে আবেদন করার সময় কোন তথ্য যাতে ভুল না যায় সেদিকে লক্ষ্য রাখবেন। যদি আপনি সঠিক ভাবে ই পাসপোর্টের আবেদন করেন তাহলে আপনি যথা সময়েই আপনার কাঙ্ক্ষিত পাসপোর্টটি হাতে পেয়ে যাবেন। আর এই ক্ষেত্রে আপনার স্ট্যাটাসও সবসময় পজিটিভ থাকবে৷ আশা করি এই আলোচনায় ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক ২০২৪ সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিতে সক্ষম হয়েছি। ই পাসপোর্ট সম্পর্কে এমন আরো পোস্ট দেখতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন। আজ এই পর্যন্তই৷ ধন্যবান।

Popular Posts

এ চালান দিয়ে ই পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম ২০২৪

ঝামেলাহীন বিদেশ ভ্রমণ নিশ্চিত করতে গত ২২ জানুয়ারী ২০২০ ইং তারিখে ই-পাসপোর্টের যুগে প্রবেশ করে বাংলাদেশ। ইতোমধ্যেই যার সুবিধা পেতে শুরু করছে বাংলাদেশ। ই-পাসপোর্টের একটি অন্যতম সুবিধা হচ্ছে পাসপোর্টের আবেদন প্রক্রিয়া। আপনি কোন প্রকার দালাল বা কাগজ সত্যায়নের ঝামেলা ছড়াই নিজে নিজেই যেকোন মেয়াদি ই-পাসপোর্টের আবেদন করতে পারবেন। আর আবেদন প্রক্রিয়াও একদম সহজ। আপনি যদি ই-পাসপোর্টের আবেদন সম্পর্কে না জানেন তাহলে এই পোস্টটি দেখুন :  ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট আবেদন । আর ই-পাসপোর্টের অনলাইন আবেদনের একটি গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে পাসপোর্টের আবেদন ফি পরিশোধ। এই পোস্টে আমরা অফলাইন এ চালান দিয়ে ই পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আরও পড়ুন :  ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে এ চালান দিয়ে ই পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম : ই-পাসপোর্টের জন্য অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই আবেদন ফি প্রদান ব্যবস্থা রয়েছে। অফলাইন পেমেন্ট মাধ্যম হচ্ছে এ চালান। অফলাইন পেমেন্ট হিসাবে সংজ্ঞায়িত হলেও এটিও মূলত অনলাইন পেমেন্ট সিস্টেম। কারণ এ চালান দিয়ে ই-পাসপোর্টের ফি জমা দেয়ার জন্য আপনার ব্

ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৪

ই পাসপোর্ট হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট যেখানে একটি ইলেকট্রনিক চিপের মধ্যে পাসপোর্টধারীর প্রয়োজনীয় সকল তথ্য রক্ষিত থাকে। বর্তমানে বাংলাদেশ সহ ১২০ টি দেশে ই পাসপোর্ট চালু আছে। বাংলাদেশ ই পাসপোর্ট চালু হওয়ার ফলে ই পাসপোর্টধারী ব্যক্তিগণ ইমিগ্রেশনের ঝামেলা এড়িয়ে ই গেট ব্যবহার করে সহজেই বিদেশ ভ্রমণ করতে পারেন। অনেকে ই পাসপোর্টকে আলাদা কোন পাসপোর্ট মনে করে থাকেন। বাস্তবে ই পাসপোর্ট আলাদা কোন ধরনের পাসপোর্ট নয় এটি মূলত এম আর পি পাসপোর্টেরই ডিজিটাল ভার্সন। যেখানে অত্যাধুনিক প্রযুক্তি এবং নিরাপত্তা ফিচার যুক্ত করা হয়েছে। এই পাসপোর্ট ডিজিটার হওয়ায় ই পাসপোর্ট করার পক্রিয়াও বেশ সহজ এবং ঝামেলা মুক্ত। এই আলোচনায় আমরা ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ নিয়ে আপনাদের একটি স্পষ্ট ধারনা দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ৷  ই পাসপোর্ট করার নিয়ম :  আমরা এতক্ষন আপনাদের ই পাসপোর্ট সম্পর্কে একটি সংক্ষিপ্ত ধারণা দেওয়ার চেষ্টা করলাম। যদিও ই পাসপোর্ট করার নিয়মের উপর আমাদের সাইটে আলাদা আলাদা পোস্ট পোস্ট রয়েছে তবুও আপনাদের সুবিধার জন্য পুরো বিষয়টাকে এই পোস্টে আর একবার গোছালো ভাবে উপস্থাপন করার চেষ্টা করলাম।  ই পাসপোর্ট কর

বাংলাদেশে আপনার পাসপোর্ট রেডি আছে কিনা কিভাবে দেখবেন?

বর্তমানে বাংলাদেশ ই পাসপোর্টের যুগে প্রবেশ করায় এখন খুব সহজেই দেশ কিংবা দেশের বাহিরে থেকে সহজেই  ই পাসপোর্টের আবেদন করা যায়। এমনি কি আপনার আবেদনটি এখন কোন অবস্থায় আছে অর্থাৎ বাংলাদেশে আপনার পাসপোর্ট রেডি আছে কিনা সেটিও খুব সহজেই যেকোন স্থান থেকে দেখা যায়। তবে এর জন্য প্রয়োজন একটি কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্ট ফোন এবং সঠিক জ্ঞান। আর পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাইয়ের এই কাজকে একটু সহজ করে দিতে এই আলোচনায় আমরা বহুল জিজ্ঞাসিত একটি প্রশ্ন বাংলাদেশে আমার পাসপোর্ট রেডি আছে কিনা কিভাবে দেখব? এটি নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় প্রবেশ করি। আরও পড়ুন : ডেলিভারি স্লিপ দিয়ে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪ কিভাবে বাংলাদেশে আপনার পাসপোর্ট রেডি আছে কিনা দেখবেন? বাংলাদেশে আপনার পাসপোর্ট রেডি আছে কিনা তা জানার জন্য নিচের স্টেপ গুলো ভালভাবে অনুসরণ করুন।  Step 01:  বাংলাদেশে আপনার ই পাসপোর্ট রেডি হয়েছে কিনা তা দেখার জন্য প্রথমে আপনাকে আপনার কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল হতে ই-পাসপোর্টের অফিশিয়াল ওয়েবসাইট " https://www.epassport.gov.bd /" এ প্রবে